1. admin@naldangabatra.com : admin :
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন
শিরোনাম :
চাটমোহর উপজেলা আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম আর নেই! বড়াইগ্রামে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন। পাবনায় সড়ক দুর্ঘটনায় কুত্তা গাড়ির হেলপার নিহত! পাবিপ্রবিতে শহীদ মিনারে ফুল দেওয়া নিয়ে  কর্মকর্তাদের ধস্তাধস্তি। গাইবান্ধায় বিস্ময়কর ৪০ যন্ত্রের আবিষ্কারক মানবিকের ছাত্র শাহীন। লালপুরে দুই ব্যবসায়ীকে ১১ হাজার টাকা জরিমানা। বড়াইগ্রামে সরকারি খরচে আইনি সেবা বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত আটঘরিয়া পৌরসভার পক্ষ থেকে নবনির্বাচিত সংসদ সদস্য গালিবকে নাগরিক সংর্বধনা। সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি করতে গিয়ে নলডাঙ্গায় ৪ যুবক আটক পাবনায় ট্রলি-সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ১ জন।

গোপালগঞ্জে শুরু হয়েছে দুই দিনব্যাপী পিঠা উৎসব

নলডাঙ্গা বার্তা ডেস্ক :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩
পিঠা গ্রামীন বাংলার সংস্কৃতির একটি অংশ। স্নিগ্ধ শীতের সকালে, পড়ন্ত দুপুরে কিংবা আবছায়া গোধূলির ফুরফুর মেজাজে পিঠা খেতে কার না ভালো লাগে! শুধু এক প্রকার নয় যদি হয় হরেক রকমের তাহলে তো কোন কথাই নেই। এরপর যদি আয়োজন হয় স্টলে স্টলে তাহলেতো আনন্দ হয় দ্বিগুন।
৫৭ বার পঠিত

গোপালগঞ্জে শুরু হয়েছে দুই দিনব্যাপী পিঠা উৎসব।

গোপালগঞ্জ জেলা প্রতিনিধিঃ

পিঠা গ্রামীন বাংলার সংস্কৃতির একটি অংশ। স্নিগ্ধ শীতের সকালে, পড়ন্ত দুপুরে কিংবা আবছায়া গোধূলির ফুরফুর মেজাজে পিঠা খেতে কার না ভালো লাগে! শুধু এক প্রকার নয় যদি হয় হরেক রকমের তাহলে তো কোন কথাই নেই। এরপর যদি আয়োজন হয় স্টলে স্টলে তাহলেতো আনন্দ হয় দ্বিগুন।বাংলা ও বাঙালির ঐতিহ্যকে ফুটিয়ে তোলার মাধ্যমে গোপালগঞ্জের কোটালীপাড়ায় শুরু হয়েছে দুই দিনব্যাপি পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান। উপজেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমির আয়োজনে শিল্পকলা একাডেমিক চত্ত্বরে এ পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পিঠা গ্রামীন বাংলার সংস্কৃতির একটি অংশ। স্নিগ্ধ শীতের সকালে, পড়ন্ত দুপুরে কিংবা আবছায়া গোধূলির ফুরফুর মেজাজে পিঠা খেতে কার না ভালো লাগে! শুধু এক প্রকার নয় যদি হয় হরেক রকমের তাহলে তো কোন কথাই নেই। এরপর যদি আয়োজন হয় স্টলে স্টলে তাহলেতো আনন্দ হয় দ্বিগুন।

সোমবার (০৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পিঠা উৎসবের উদ্বোধন করেন। এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা নিটুল রায়, শেখ হাসিনা আদর্শ সরকারি মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিলীপ ভাবুক, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মুকুল উপস্থিত ছিলেন। এ পিঠা উৎসবে বসেছে ৯টি স্টল। স্টলগুলোতে শোভা পেয়েছে চিতই, ভাপা, পুলি, নারকলের তক্তি, খাঁজা পাকন, নারকেল নাক, শিমফুল, চাঁন্দোসা, সবজি কুলি, তারা, কলা, কাঠাল, পাটি সাপটা, বৈশাখী, আঙ্গুরী, সংসারী, লবঙ্গসহ প্রায় শতাধিক প্রকার পিঠা। উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা নানা বয়সি মানুষ এ উৎসবে যোগ দেন। বিভিন্ন পিঠা থেকে স্বাদ গ্রহন করেন তারা। আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাত ৯টায় এ পিঠা উৎসব শেষ হবে।

পিঠা উৎসবে আসা শিশু লাভলী খানম বলেন, বাবার সাথে পিঠা উসবে এসেছি। একসাথে এত রকমের পিঠা কোন দিন দেখিনি। কয়েক রকমের পিঠা খেলাম খুব ভাল লাগছে। পিঠা উৎসবে আসা গৃহবধু জেসমিন বেগম বলেন, আমি এখানে এসে অনেক ধরনের নতুন নতুন পিঠা দেখলাম। এখান থেকে কিছু নতুন পিঠা বাড়ির জন্য কিনে নিয়ে নিয়েছি। রোভার স্কাউট লিডার অমিত হাসান বলেন, আমরা রোভার স্কাউট থেকে পিঠা-পুলির বিক্রির একটি স্টল দিয়েছি। আমাদের এই স্টলে ৫০ প্রকারের পিঠা রয়েছে। আমরা সকল শ্রেণির ক্রেতার কথা চিন্তা করে প্রকার ভেদে এক একটি পিঠা ৫ টাকা থেকে ২০ টাকা নির্ধারণ করেছি।কবি মিন্টু রায় বলেন, একদিকে সাংস্কৃতিক অনুষ্ঠান অন্যদিকে পিঠা-পুলির আয়োজন। এই দুই আয়োজনে বর্ণিল সাজে সেজেছে পুরো শিল্পকলা একাডেমির চত্ত্বর। এটি সত্যি মনোমুগ্ধকর।

শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মুকুল বলেণ, আমাদের নতুন প্রজন্ম অপরিচিত বাঙালির পিঠা-পুলির সঙ্গে। নতুন প্রজন্মের কাছে আমাদের পিঠা-পুলির পরিচয় টুকু যেনো বিলুপ্ত হয়ে না যায় সেজন্য এমন আয়োজন করা হয়েছে।উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ বলেন, এই পিঠা উৎসব আমাদের লোকজ সংস্কৃতিরই একটি অংশ। সম্মিলিতভাবে এ বছরই প্রথম আমরা এ উপজেলায় পিঠা উৎসবের আয়োজন করেছি। সাথে রয়েছে বাড়তি আয়োজন হিসেবে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রথম দিনে ব্যাপক ভিড় লক্ষ করা যাচ্ছে। এভাবে ভিড় থাকলে আমাদের এ উৎসব আরও একদিন বাড়তে পারে।

Facebook Comments Box

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ ©  নলডাঙ্গা বার্তা

 
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park