1. admin@naldangabatra.com : admin :
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন
শিরোনাম :
চাটমোহর উপজেলা আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম আর নেই! বড়াইগ্রামে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন। পাবনায় সড়ক দুর্ঘটনায় কুত্তা গাড়ির হেলপার নিহত! পাবিপ্রবিতে শহীদ মিনারে ফুল দেওয়া নিয়ে  কর্মকর্তাদের ধস্তাধস্তি। গাইবান্ধায় বিস্ময়কর ৪০ যন্ত্রের আবিষ্কারক মানবিকের ছাত্র শাহীন। লালপুরে দুই ব্যবসায়ীকে ১১ হাজার টাকা জরিমানা। বড়াইগ্রামে সরকারি খরচে আইনি সেবা বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত আটঘরিয়া পৌরসভার পক্ষ থেকে নবনির্বাচিত সংসদ সদস্য গালিবকে নাগরিক সংর্বধনা। সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি করতে গিয়ে নলডাঙ্গায় ৪ যুবক আটক পাবনায় ট্রলি-সিএনজির মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ১ জন।

চলনবিলে বোরো ধান কাটা ও মাড়াই শুরু দামে খুশি কৃষক

নলডাঙ্গা বার্তা ডেস্ক :
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২ মে, ২০২৩
চলনবিল অঞ্চলে শুরু হয়েছে চলতি মৌসুমের বোরো ধান কাটা। একইসাথে চলছে মাড়াই। চলনবিলের বিস্তীর্ণ ফসলের মাঠ জুড়ে সবুজ ও সোনালী শীষে সমারোহ। হিমেল বাতাস ও মিষ্টি রোদে দোল খাচ্ছে ধানের শীষ। প্রতিটি মাঠে মাঠে এখন কৃষকের সবুজ স্বপ্নে ছেয়ে গেছে। সেই সাথে বোরো ধানের বাম্পার ফলনের স্বপ্ন দেখছে চলনবিলের কৃষকরা।
১০৫ বার পঠিত
চলনবিলে বোরো ধান কাটা ও মাড়াই শুরু দামে খুশি কৃষক
পাবনা জেলা প্রতিনিধি :
চলনবিল অঞ্চলে শুরু হয়েছে চলতি মৌসুমের বোরো ধান কাটা। একইসাথে চলছে মাড়াই। চলনবিলের বিস্তীর্ণ ফসলের মাঠ জুড়ে সবুজ ও সোনালী শীষে সমারোহ। হিমেল বাতাস ও মিষ্টি রোদে দোল খাচ্ছে ধানের শীষ। প্রতিটি মাঠে মাঠে এখন কৃষকের সবুজ স্বপ্নে ছেয়ে গেছে। সেই সাথে বোরো ধানের বাম্পার ফলনের স্বপ্ন দেখছে চলনবিলের কৃষকরা।
চলতি মৌসুমে বিস্তীর্ণ মাঠজুড়ে বোরো ধানের দৃশ্য দেখে মনে হবে আবহমান বাংলার চিরায়িত রূপের কথা। দৃষ্টিসীমা ছাপিয়ে বাতাসে দোল খাচ্ছে বোরো ধানের সোনালি শীষ। সেই দোলায় লুকিয়ে রয়েছে চলনবিল অঞ্চলের হাজার হাজার কৃষকের স্বপ্ন। চলনবিল অধ্যুষিত চাটমোহরসহ অন্যান্য উপজেলাতে কৃষকরা প্রচন্ড তাপদাহের মধ্যেই শুরু করেছেন আগাম জাতের বোরো ধান কাটা। প্রচন্ড খরতাপ আর ঝড় ও শিলা বৃষ্টি হতে পারে সে কারণেই কিছুটা আগে ভাগেই শুরু করেছেন ধান কাটা। চলতি বছর আবহাওয়া অনুকুলে থাকায় ফলনও ভালো হচ্ছে সেই সাথে ভালো দাম পেয়ে খুশি কৃষক।
আগামী সপ্তাহেই পুরোদমে শুরু হবে ধানকাটা ও মাড়াইয়ের মহোৎসব। সেই উৎসবকে ঘিরে চলছে ধান কাটার শ্রমিক সংগ্রহ, খোলা পরিষ্কার ও মাড়াই যন্ত্র মেরামতসহ জমি থেকে ধান কেটে ঘরে তোলার নানা প্রস্তুতি। বসে নেই কৃষক পরিবারের সদস্যরা। চাটমোহর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে চাটমোহর উপজেলায় ৯ হাজার ৬৩০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে ২০ হেক্টর জমিতে বোরো ধান চাষ বেশি হয়েছে। এখন পর্যন্ত এ উপজেলায় প্রায় ৩শ হেক্টর জমির ধান কর্তন হয়েছে। উপজেলায় ৭ হাজার কৃষককে হাইব্রিড ধানের বীজ ও ১ হাজার ২শ কৃষককে উফশী জাতের বোরো ধান বীজ ও সার প্রণোদনা দেওয়া হয়েছে। এছাড়াও ১০ টি বীজ উৎপাদন প্রদর্শনী প্লট রয়েছে। এ এলাকায় সাধারণত ব্রিধান-২৮,২৯ এছাড়াও উন্নত ৫০. ৫৮, ৬৪, ৮১, ৮৪, ৮৯, ৯২, ৯৬ সহ বঙ্গবন্ধু ১০০ জাতের ধান চাষ হচ্ছে।
বাঘলবাড়ি গ্রামের কৃষক ইদ্রিস আলী বলেন, এ বছর তিনি ৫ বিঘা জমিতে বিভিন্ন জাতের বোরো ধান আবাদ করেছেন। এখন পর্যন্ত ২ বিঘা ধান কর্তন করেছেন। ধানের ফলন এবার অনেক ভালো পাচ্ছেন। দামও অনেক ভালো। এ সময় দুইদিন বৃষ্টি হলেও ধানের কোন ক্ষতি হয়নি। ঠিক মতো ধান কাটতে পারলে এবং প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার মনের স্বপ্নটা পূরণ হবে। কৃষক মোতালেব হোসেন জানান, বোরো ধানের চারা রোপন শুরু থেকে এখন পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকার কারনেই ফলন ভালো হয়েছে। রোগ-বালাই নাই বললেই চলে। শুধু শেষের দিকে অত্যাধিক খরতাপের কারণে ধানের কিছুটা ক্ষতি হয়েছে ও জমিতে পানি সেচ দিত কষ্ট হয়েছে। আশা করছি এবার ধানের বাম্পার ফলন হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুম বিল্লাহ বলেন, সবে মাত্র ধান কাটা শুরু হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবার ধানের ভালো ফলন হবে। চাষীরা ভালোভাবে ধান ঘরে তুলতে পারবেন। এখন আগাম জাতের ধান কাটা শুরু হয়েছে। আর ক’দিন পরে পুরোদমে ধান কাটা শুরু হবে। এবার বড় ধরনের ঝড় বা শিলাবৃষ্টি না হলে বোরো ধানের বাম্পার ফলনসহ ন্যায্যমুল্য পাবেন কৃষকরা। কৃষি অফিস থেকে সার্বক্ষনিক কৃষকদের পরামর্শসহ সরেজমিনে গিয়েও সহযোগিতা করা হয়েছে।
Facebook Comments Box

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ ©  নলডাঙ্গা বার্তা

 
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park