1. admin@naldangabatra.com : admin :
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন
শিরোনাম :
অবহেলিত চলনবিল আজ উন্নয়নের রোল মডেল- পলক। দ্রুত বাড়ছে তিস্তার পানি নদীপাড়ে আতঙ্ক বিরাজ। মান্দার চৌবাড়িয়া হাটে অতিরিক্ত খাজনা আদায়ের ৫০ হাজার টাকা জরিমানা। আব্দুলপুর বাজারে  আগুন, আটটি দোকানঘর ও মালামাল পুড়ে ছাই লালপুরে সাবেক সাংসদ বীর মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিন স্মরণে স্মরণসভা অনুষ্ঠিত বড়াইগ্রামে ইউপি কার্যালয়ে ঢুকে ভাংচুর ও চেয়ারম্যানকে মারধর; প্রতিবাদে মহাসড়ক অবরোধ। নড়াইল সদর উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ। বাগমারায় পূর্ব শত্রুতার জেরধরে ফলন্ত আম গাছ কেটে ফেলেছে দুস্কৃতকারীরা। ঈদে ঘরমুখো মানুষের হয়রানী ও টিকেট কালোবাজারী বন্ধে পুলিশ ও র‌্যাবের সাব-কন্ট্রোল রুম চালু। নলডাঙ্গায় দুর্নীতি বিরোধী বিতর্ক ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত

রবীন্দ্র জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান হচ্ছে নওগাঁর পতিসরে

নলডাঙ্গা বার্তা ডেস্ক :
  • প্রকাশের সময় : শনিবার, ৬ মে, ২০২৩
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান এ বছর অনুষ্ঠিত হবে নওগাঁর পতিসরে। সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে এবং নওগাঁ জেলা প্রশাসন কর্তৃক বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যেই তিন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 
৬৭ বার পঠিত
রবীন্দ্র জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান হচ্ছে নওগাঁর পতিসরে
গোলাম রাব্বানী, নওগাঁ জেলা প্রতিনিধি:
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকীর মূল অনুষ্ঠান এ বছর অনুষ্ঠিত হবে নওগাঁর পতিসরে। সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে এবং নওগাঁ জেলা প্রশাসন কর্তৃক বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যেই তিন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
রবীন্দ্র জয়ন্তীর উৎসবমুখর অনুষ্ঠানকে ঘিরে আশেপাশের গ্রামগুলোতে উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। নওগাঁর রাণীনগর, আত্রাই, নাটোর জেলার নাটোর সদর উপজেলা এবং বগুড়া জেলার আদমদীঘি ও নন্দীগ্রাম উপজেলার গ্রামগুলোতে এই উৎসব ছড়িয়ে পড়েছে। এসব গ্রামের বাড়িতে দূর দূরান্তের গ্রামগুলো থেকে আত্মীয়-স্বজন বেড়াতে এসেছেন। প্রত্যেক বাড়িতে চলছে নানা রকমের খাবারের আয়োজন। এদিকে, নওগাঁ জেলা প্রশাসন রবীন্দ্র জয়ন্তীর তিনদিনের অনুষ্ঠানমালা বাস্তবায়নের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন। অনুষ্ঠানমালার প্রথম দিন ৮মে (২৫শে বৈশাখ) উদ্বোধনী অনুষ্ঠান বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক এমপি। এ অনুষ্ঠানে স্মারক বক্তা হিসেবে থাকবেন মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্ট্রি মফিদুল ইসলাম।
সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপির সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন— আনোয়ার হোসেন হেলাল এমপি, শহীদুজ্জামান সরকার এমপি, ছলিম উদ্দিন তরফদার এমপি, ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন এমপি, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য প্রফেসর ড. শাহ আজম, নওগাঁর জেলা প্রশাসক (ডিসি) খালিদ মেহেদী হাসান এবং পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক। এই অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট রবীন্দ্র গবেষক ও রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ ড. মোহাম্মদ আশরাফুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানের পর ঢাকার বিশিষ্ট কলাকুশলী এবং নওগাঁর কলাকুশলী সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।
দ্বিতীয় দিন ৯ মে (২৬ বৈশাখ) অনুষ্ঠান শুরু হবে বিকেল ৩টা ৩০ মিনিটে। এদিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন— আত্রাই রানীনগর আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল। আত্রাই উপজেলার নির্বাহী অফিসার ইকতেখারুল ইসলামের সভাপতিত্বে আয়োাজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নওগাঁ জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট একেএম ফজলে রাব্বি, আত্রাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ এবাদুর রহমান এবং রানীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আব্দুর রউফ। এদিন স্মারক বক্তা হিসেবে বিশিষ্ট রবীন্দ্র গবেষক আবুল মোমেন ও আলোচক হিসেবে থাকবেন অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মো. শরিফুল ইসলাম খান। দ্বিতীয় দিনে আত্রাই ও রানীনগর উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবেন।
আয়োজনের তৃতীয় দিন ১০ মে (২৭ বৈশাখ) যথারীতি অনুষ্ঠান শুরু হবে বিকেল সাড়ে ৩টায়। এ দিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন— খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি। জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার জিএস এস জাফরুল্লাহ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি। এ দিন স্মারক বক্তা হিসেবে আলোচনা করবেন রবীন্দ্র গবেষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক শিক্ষক অধ্যাপক জুলফিকার মতিন। সমাপনী এ অনুষ্ঠানে ঢাকা, নওগাঁ, রানীনগর ও আত্রাই উপরে বাছাই করা শিল্পীদের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।
নওগাঁর পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক জানান, তিন দিনের রবীন্দ্র জন্মবার্ষিকী উপলক্ষে পতিসর এবং আশেপাশের এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। অনুষ্ঠানস্থলে কন্ট্রোল রুম খোলা হবে। যেখানে প্রয়োজন সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। পুলিশের পাশাপাশি সাদা পুলিশে আইন শৃংখলা বাহিনীর সদস্যরা সার্বিক নিরাপত্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সর্বদা কাজা করবে। ট্রাফিক ব্যবস্থাসহ সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃখলা বাহিনীর বেশ কয়েকটি টিম কাজ করবে। একটি নিরাপত্তা বলয়ের মধ্যে দিয়ে অনুষ্ঠানকে বর্ণাঢ্য করে তোলা হবে।
নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানান, তিন দিনব্যাপী রবীন্দ্র উৎসবকে সুষ্টু ও সুন্দর ভাবে উদযাপন করতে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। বৈশাখ মাস ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকায় ঝড় বৃষ্টিতে অনুষ্ঠান যাতে ব্যাহত না হয় সেদিকেও আমাদের প্রস্তুতি আছে। নওগাঁ থেকে পতিসওে যাতায়াতের জন্য যানবাহনের ব্যবস্থা করা হয়েছে। আশা করি যে সকলের সম্মলিত প্রয়াসে আমরা এখানে সুন্দর একটি অনুষ্ঠানের আয়োজন করতে পারবো।
Facebook Comments Box

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ ©  নলডাঙ্গা বার্তা

 
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park