1. admin@naldangabatra.com : admin :
বুধবার, ২৯ মে ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন
শিরোনাম :
নলডাঙ্গায় বিপ্রবেলঘড়িয়া ইউনিয়নে উন্মুক্ত বাজেট ঘোষণা।  শপথ নিলেন রংপুর বিভাগের ১৯ উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানগণ। রাজশাহী বিভাগে ২৩ উপজেলায় শপথ নিলেন চেয়ারম্যানরা। নলডাঙ্গার খাজুরা ইউনিয়নে উন্মুক্ত বাজেট ঘোষণা।  পাবনা সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর স্ত্রী ও সমর্থকদের ওপর হামলা। জেলা শিল্পকলা একাডেমি নওগাঁতে অনুষ্ঠিত হচ্ছে ৫২র প্রেক্ষাপটে নাটক ‘রাজমিস্ত্রি’ নরসিংদীর রায়পুরায় ভাইস চেয়ারম্যান প্রার্থীকে পিটিয়ে হত্যা। চাটমোহরে দুলাল,ভাঙ্গুড়ায় রাসেল ও ফরিদপুরে খলিলুর রহমান চেয়ারম্যান বিজয়ী । পাবনার ভাঙ্গুড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হলেন রাসেল । পাবনায় তেলবাহী লরির চাপায় নিহত ২

জামগ্রাম উচ্চবিদ্যালয়ে ২০২৩”বিশ্ব শিক্ষক দিবস” উদযাপন ও আলোচনা সভা।

নলডাঙ্গা বার্তা ডেস্ক :
  • প্রকাশের সময় : শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩
"কাঙ্ক্ষিত শিক্ষার জন্য শিক্ষক, শিক্ষক স্বল্পতা পূরণ বৈশ্বিক অপরিহার্যতা "--প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাগমারা তাহেরপুর পৌরসভা জামগ্রাম উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে " বিশ্ব শিক্ষক দিবস -২০২৩" উপলক্ষ্যে র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শিক্ষকদের বলা হয় জাতি গঠনের কারিগর। শিক্ষকদেরকে স্মরণ করা ও তাঁদেরকে সম্মান জানানোর জন্য ইউনেস্কো কতৃক ১৯৯৪ সাল থেকে প্রতি বছর অক্টোবরের ৫ তারিখে বিশ্বব্যাপী উদযাপন করা হয় বিশ্ব শিক্ষক দিবস। বাংলাদেশেও সরকারি ও বেসরকারি বিভিন্ন উদ্যোগে পালিত হয় দিবসটি।
৩৮৪ বার পঠিত

জামগ্রাম উচ্চবিদ্যালয়ে ২০২৩”বিশ্ব শিক্ষক দিবস” উদযাপন ও আলোচনা সভা।

মো: জাহাঙ্গীর আলম, রাজশাহী প্রতিনিধি:

 

“কাঙ্ক্ষিত শিক্ষার জন্য শিক্ষক, শিক্ষক স্বল্পতা পূরণ বৈশ্বিক অপরিহার্যতা “–প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাগমারা তাহেরপুর পৌরসভা জামগ্রাম উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে ” বিশ্ব শিক্ষক দিবস -২০২৩” উপলক্ষ্যে র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শিক্ষকদের বলা হয় জাতি গঠনের কারিগর। শিক্ষকদেরকে স্মরণ করা ও তাঁদেরকে সম্মান জানানোর জন্য ইউনেস্কো কতৃক ১৯৯৪ সাল থেকে প্রতি বছর অক্টোবরের ৫ তারিখে বিশ্বব্যাপী উদযাপন করা হয় বিশ্ব শিক্ষক দিবস।
বাংলাদেশেও সরকারি ও বেসরকারি বিভিন্ন উদ্যোগে পালিত হয় দিবসটি।

এ উপলক্ষ্যে বৃহস্পতিবার (৫অক্টোবর) সকাল ১০ টায় বিদ্যালয় প্রাঙ্গণ থেকে র্যালী বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় বিদ্যালয়ে এসে তা শেষ হয়। র্যালীতে বিদ্যালয়ের শিক্ষক -শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন। পরবর্তীতে বিদ্যালয় প্রাঙ্গণের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে আসন অলংকৃত করেন, জামগ্রাম হাইস্কুলের শিক্ষগণ, সভায় সভাপতিত্ব করেন, জামগ্রাম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পিএম মো: গুলবার রহমান।

"কাঙ্ক্ষিত শিক্ষার জন্য শিক্ষক, শিক্ষক স্বল্পতা পূরণ বৈশ্বিক অপরিহার্যতা "--প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বাগমারা তাহেরপুর পৌরসভা জামগ্রাম উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে " বিশ্ব শিক্ষক দিবস -২০২৩" উপলক্ষ্যে র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শিক্ষকদের বলা হয় জাতি গঠনের কারিগর। শিক্ষকদেরকে স্মরণ করা ও তাঁদেরকে সম্মান জানানোর জন্য ইউনেস্কো কতৃক ১৯৯৪ সাল থেকে প্রতি বছর অক্টোবরের ৫ তারিখে বিশ্বব্যাপী উদযাপন করা হয় বিশ্ব শিক্ষক দিবস।
বাংলাদেশেও সরকারি ও বেসরকারি বিভিন্ন উদ্যোগে পালিত হয় দিবসটি।

আলোচনা সভায় শিক্ষক -শিক্ষার্থীগণ মুক্ত আলোচনা করেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছাত্র -ছাত্রী দের নিকট শিক্ষক দিবসের তাৎপর্য তুলে ধরেন ও শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে সদুপদেশ দেন। সত্যিকথা বলতে কি–বর্তমানে শিক্ষা ব্যবস্হায় পূর্বের তুলনায় অনেক উন্নয়ন করেছে সরকার। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার উদ্দেশ্য হচ্ছে ২০৩০ সালের মধ্যে সবার জন্য অন্তর্ভুক্তিমূলক ও শিক্ষা নিশ্চিতকরণ। চতুর্থ শিল্পবিপ্লব, জ্ঞান ও প্রযুক্তির এবং কৃত্রিম বুদ্ধির শিক্ষা ও শিক্ষা প্রক্রিয়ার কেন্দ্রবিন্দুতে রয়েছেন শিক্ষক। কারণ, একজন শিক্ষক এবং শিক্ষা বিশেষজ্ঞই পারেন,তথ্য -উপাত্তের ভিত্তিতে জ্ঞানের অজানা জগত এবং ক্রমবর্ধমান জ্ঞানের সঙ্গে শিক্ষার্থীদের সারা বিশ্বে দক্ষ ও যোগ্যতাসম্পন্ন জ্ঞানের সংযোগ ঘটাতে।

 

কিন্তু বাংলাদেশের ন্যায় সারা বিশ্বে এমন শিক্ষকদের শিক্ষক স্বল্পতা লক্ষ্য করা যাচ্ছে। এ জটিল পরিস্থিতির পিছনে বেশ কিছু কারণ রয়েছে। যেমন: শিক্ষকদের কাজের চাপ বৃদ্ধিতে পেশাগত অবস্থার অবনতি হওয়ায় শিক্ষকতা পেশা তা স্বকীয়তা হারাচ্ছে। প্রকৃত অর্থে যাঁরা বিভিন্ন সময়ে পাঠদান করে জ্ঞানের পরিধি বাড়াতে সাহায্য করেন, তাঁরাই মানুষ গড়ার কারিগর শিক্ষক । নি:স্বার্থভাবে অক্লান্ত পরিশ্রম করে যাওয়া শিক্ষকদের জন্যই আজকের এ দিন।

“তাই সারাবিশ্বে শিক্ষকদের সম্মানে পালিত হচ্ছে “বিশ্ব শিক্ষক দিবস”

Facebook Comments Box

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ ©  নলডাঙ্গা বার্তা

 
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park