1. admin@naldangabatra.com : admin :
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
রংপুরে দুলা ভাইয়ের হাতে শ্যালক খুন। নড়াইল জেলা পুলিশের অভিযানে গত ২৪ ঘন্টায় বিভিন্ন অপরাধে গ্রেফতার ১৪ জন পাবনায় শ্যালো ইঞ্জিনচালিত নছিমন নিয়ন্ত্রণ হারিয়ে ২ জন নিহত আহত ৭  প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ নলডাঙ্গায় বাড়ছে তালের শাঁসের কদর। পিরোজপুরে অপরাজিতা নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের ফলাফল শেয়ারিং মিটিং অনুষ্ঠিত বাগমারায় হত্যা মামলার বাদিকে হুমকির অভিযোগ, নিরাপত্তাহীন ভুগছেন বাদির পরিবার..! লালপুরে পুকুর খনন বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ। মান্দায় ১৪৪ বোতল ফেনসিডিলসহ মোটরসাইকেল জব্দ নাটোরের সিংড়ায় প্রেস ব্রিফিং লালুপরে আশ্রয়নের ঘরে ঝুলছে তালা, থাকেনা বেশিরভাগ সুবিধাভোগীরা!

জেলা শিল্পকলা একাডেমি নওগাঁতে অনুষ্ঠিত হচ্ছে ৫২র প্রেক্ষাপটে নাটক ‘রাজমিস্ত্রি’

নলডাঙ্গা বার্তা ডেস্ক :
  • প্রকাশের সময় : শুক্রবার, ২৪ মে, ২০২৪
জেলা শিল্পকলা একাডেমি, নওগাঁ-র তিন দিনব্যাপি নাট্য কর্মশালার শেষে রাজা ফকির এর রচনা ও নির্দেশনায় নাটক 'রাজমিস্ত্রি' মঞ্চস্থ হতে যাচ্ছে।২৪ মে শুক্রবার, প্রথম শো বিকাল ৫:০০ মিনিট এবং দ্বিতীয় শো সন্ধ্যা ৭:৩০ মিনিট। যদিও নওগাঁ শিল্পকলার হয়ে এই নাটক নির্মাণ রাজা ফকির এর দ্বিতীয়বার, তথাপি এই দ্বিতীয় নাটক রাজা ফকির নাট্যজীবনের এক স্মরণীয় অধ্যায় হয়ে থাকবে। কেননা নওগাঁর নাট্যাঙ্গনকে আরও সমৃদ্ধ করার লক্ষ্যে নওগাঁর বিশিষ্ট নাট্যজন এবং নানান বয়সের শিশু-কিশোরসহ প্রায় চল্লিশ জন একঝাঁক নাট্যশিল্পী, নাট্যকর্মশালা থেকে শুরু করে নাট্য মঞ্চায়নে তারা নানানভাবে অংশগ্রহণ করে এবং নানাভাবে সহযোগিতা করে। এটি হয়ে থাকলো নওগাঁর এক বিরল দৃষ্টান্ত
১৬৭ বার পঠিত

জেলা শিল্পকলা একাডেমি নওগাঁতে অনুষ্ঠিত হচ্ছে ৫২র প্রেক্ষাপটে নাটক ‘রাজমিস্ত্রি’

 

 

মো: শাহিন আলম, স্টাফ রিপোর্টারঃ

 

 

 

 

 

জেলা শিল্পকলা একাডেমি, নওগাঁ-র তিন দিনব্যাপি নাট্য কর্মশালার শেষে রাজা ফকির এর রচনা ও নির্দেশনায় নাটক ‘রাজমিস্ত্রি’ মঞ্চস্থ হতে যাচ্ছে।২৪ মে শুক্রবার, প্রথম শো বিকাল ৫:০০ মিনিট এবং দ্বিতীয় শো সন্ধ্যা ৭:৩০ মিনিট। যদিও নওগাঁ শিল্পকলার হয়ে এই নাটক নির্মাণ রাজা ফকির এর দ্বিতীয়বার, তথাপি এই দ্বিতীয় নাটক রাজা ফকির নাট্যজীবনের এক স্মরণীয় অধ্যায় হয়ে থাকবে। কেননা নওগাঁর নাট্যাঙ্গনকে আরও সমৃদ্ধ করার লক্ষ্যে নওগাঁর বিশিষ্ট নাট্যজন এবং নানান বয়সের শিশু-কিশোরসহ প্রায় চল্লিশ জন একঝাঁক নাট্যশিল্পী, নাট্যকর্মশালা থেকে শুরু করে নাট্য মঞ্চায়নে তারা নানানভাবে অংশগ্রহণ করে এবং নানাভাবে সহযোগিতা করে। এটি হয়ে থাকলো নওগাঁর এক বিরল দৃষ্টান্ত।

 

রাজা ফকির বলেন-‘রাজমিস্ত্রি’ নাটকটি ৫২-র প্রেক্ষাপটে ঘটে যাওয়া একটি  ঘটনা। ২৩ ফেব্রুয়ারি ১৯৫২ সালের মাঝরাতে মেডিকেলের ছাত্ররা একরাতে নির্মাণ করে ‘শহিদ স্মৃতিস্তম্ভ’। সে রাতে যাঁরা জীবনের মায়া ত্যাগ করে, কারফিউকে উপেক্ষা করে মিনার বানিয়েছিলো, আমরা তাঁদের প্রত্যেককে চিনি এবং জানি। কেবল মনে রাখি নি সেই দুজন রাজমিস্ত্রিকে, যাঁরা অন্য আর সকলের মতো সেই রাতে জীবনের মায়া মমতা ত্যাগ করে সামিল হয়েছিলো জাতীয়তাবাদের কালজয়ী এক বীজ বুনে দিতে। অথচ কী আফসোস, আমরা তাঁদের সম্পর্কে কিছুই জানি না। এমনকি নাম ঠিকানা পর্যন্তও না। এই নাটক সেই দায়ভার লাঘবের জন্য। ইতোমধ্যে নাটকটির মহড়া নওগাঁয় বেশ সারা ফেলেছে। জেলা কালচার অফিসার জনাব তাইফুর রহমান বলেন, জেলা প্রশাসনের সহযোগিতায় এবং নওগাঁর গুণী মানুষদের অংশ গ্রহণে আমরা সফল মঞ্চায়ন করব হবে বলে আশা করা যায়।

Facebook Comments Box

এই ক্যাটাগরির আরো সংবাদ

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ ©  নলডাঙ্গা বার্তা

 
প্রযুক্তি সহায়তায় Shakil IT Park